ইসলাম ও জাহেলিয়াত-সাইয়েদ আবুল আলা মওদূদী (র:)

ইসলাম ও জাহেলিয়াত

সাইয়েদ আবুল আলা মওদূদী (র:)


বই পরিচিতি:
১৯৪১ সালে ২৩শে ফেব্রুয়ারীতে ইসলামী কলেজের মসলিসে ইসলামীয়াতে প্রদত্ত ভাষণ-
ভূমিকা:
আচরনের সাধারন নীতি: -
কোন ব্যক্তি বা বস্তুর সাথে সম্পর্ক স্থাপনআচরনব্যবহারের পূর্বেই তার সম্পর্কে ধারনা নেয়া।
ব্যক্তি বা বস্তুর অভ্যন্তরীন নির্ভুল জ্ঞান লাভ করা সম্ভব না হলে বাহ্যিক নিদর্শন সমূহ থেকে ধারনা গ্রহন করতে হবে।
নির্ধারিত ধারনার ভিত্তিতে ভালবাসাভয়সম্মানউপেক্ষারক্ষনাবেক্ষনপরিত্যাগ ইত্যাদি হয়ে থাকে।
প্রাপ্ত জ্ঞান বা ধারনা যত নির্ভুল হবে আচরন বা ব্যবহার তত নির্ভুল হবে।
জ্ঞানের সাধারন উৎস: যে কোন বিষয়ে জ্ঞান লাভের উৎস- ৩ টি।
    ১. ইন্দ্রিয়গ্রাহ্য পর্যবেক্ষন,
    ২. আন্দাজঅনুমান বা অমূলক ধারনা৩. নির্ভূল বিজ্ঞান
মানব জীবনের মৌলিক সমস্যা:
১. মানব মনের স্বাভাবিক প্রশ্ন:
    ক) নিজ সত্ত্বা সম্পর্কিত প্রশ্ন।  খ) মানব সমাজ সম্পর্কিত প্রশ্ন।
    গ) বিশ্ব প্রকৃতি ও বস্তুজগৎ সম্পর্কিত প্রশ্ন।
২. মানব মান ও প্রশ্নের উত্তর:
  = 
 সকল মানুষের মনে এর উত্তর বিদ্যমান তবে সকলের কাছে এর দার্শনিক উত্তর নাও থাকতে পারে।
  =  
চিন্তা সংগঠিত বা অসংগঠিত হতে পারে এবং এর ভিত্তিতে কর্ম সম্পাদিত হয়।
  = 
 মানুষের সকল কর্ম তার একটি চিন্তা বা দর্শনের প্রতিফলন।
৩. উত্তরের গুরুত্ব:
  = 
 উত্তরের গুরুত্ব ব্যক্তিদল বা জাতির জন্যে সমান।
  = 
এর ভিত্তিতে সমাজ,রাষ্ট্র বা সভ্যতার জন্য বিধান কর্মসূচী রচিত হয়।
  =  
এর ভিত্তিতে নৈতিক মূল্যায়ন নির্ধারন জীবনের বিভিন্ন দিক ও বিভাগের বাস্তবরুপ হবে।
  = 
 চিন্তা ও দর্শন থেকে যেমন বাস্তব রুপায়ন হয় তেমনি বাস্তব আচরন থেকে চিন্তা বা দর্শন পাওয়া  যায়।
৪. প্রশ্নপত্রের উত্তরের উৎস:
  =
যেহেতু প্রশ্নগুলো ব্যক্তিগত কোন বিষয়ে নয় এ কারনে কোথাও উত্তর সুনির্দিষ্টভাবে লেখা নেই যে জম্মের পরপর পড়ে নিজ যোগ্যতা বলে বুঝে নিবে।
  = 
উত্তর এমন সহজ ও সুস্পষ্ট নয় যে প্রত্যেকে তা সহজেই জেনে যাবে।
  = এ সকল পন্থায় প্রাপ্ত উত্তরসমূহ কি কি?৫. উত্তর নির্ধারনের উপায়:
  =  
নিজের বাহ্যন্দ্রিয়ের উপর নির্ভর করা এবং তদলব্দ জ্ঞানের ভিত্তিতে উত্তর নির্ধারন।
  =  
ইন্দ্রিয়ের সাহায্যে পর্যবেক্ষন এবং এর সাথে অনুমান ধারনা যোগ করে একটি নীতি ঠিক করা।
  = 
আল্লাহ প্রেরিত নবীগন প্রকৃত সত্য জানা দাবী করে উক্ত প্রশ্নাবলীর যে উত্তর দিয়েছের তা গ্রহন করা।
উত্তরের বিভিন্নতার প্রভাব:
 উত্তর লাভের জন্য আজ পর্যন্ত ব্যবহৃত পন্থা তিনটি।
প্রত্যেকটির উত্তর স্বতন্ত্র আচরন নীতিনৈতিক আদর্শ স্বতন্ত্রসাহিত্য সাংস্কৃতির ব্যবস্থাও স্বতন্ত্র।
নির্ভেজাল ও শিরক মিশ্রিত জাহেলিয়াতের পার্থক্য:
   = 
শিরকে পূজা মানত অর্ঘ্য ইত্যাদি অনুষ্ঠানের আধিক্য নির্ভেজালে এসবের অস্তিত্ব নেই। কিন্তু নৈতিক চরিত্র ও কর্মের ক্ষেত্রে কোন তফাৎ নেই।
   = শিরকের শিক্ষা শিক্ষাদর্শন। সাহিত্য রাজনীতির জন্য পৃথক কোন মূলনীতি নেই। তাই নির্ভেজাল থেকে তা গ্রহন করে।
   = 
মুশরিক কল্পনা বিলাসী। নির্ভেজাল বাস্তব কর্মী।
   = 
শিরকের রাজ্যে রাজা ও ধর্মীয় নেতাগন খোদার আসনে। বংশ এবং শ্রেণী প্রধানের উপর এ মতবাদ প্রতিষ্ঠিত।
   = 
নির্ভেজালের রাজত্বে পরিবার পূজাবংশপূজাজাতি পূজাএকনায়কতন্ত্রসাম্রাজ্যবাদপুঁজিবাদ শ্রেণী সংগ্রামে পরিগ্রহ হয়।
  বৈরাগ্যবাদ: বাস্তব পর্যবেক্ষনের সাথে আন্দাজ অনুমানের সংমিশ্রনে মানব জীবনের মৌলিক প্রশ্নসমূহের যে সব উত্তর ঠিক হয়েছে তার মধ্যে অন্যতম হল বৈরাগ্যবাদ।
  বৈশিষ্ট্য:
      ১. পৃথিবী এবং মানুষের শারীরিক স্বত্বাস্বয়ং মানুষের জন্য একটি শান্তি কেন্দ্রবিশেষ আর মানুষের আত্নাকে দন্ডপ্রাপ্ত কয়েদীর ন্যায় পিঞ্জিরাবদ্ধ করে রাখা হয়েছে।
      ২. ঈন্দ্রিয়ের সকল প্রয়োজন ও বাসনা বন্দী খানার শৃংখলের ন্যায়।
      ৩. মুক্তি লাভের একমাত্র উপায় প্রকৃতিগত বিভিন্ন প্রয়োজনকে কঠোরভাবে অবদমিত করাস্বাদ আস্বাসন পরিহার করা এবং দেহ মনের কঠোর কৃচ্ছ সাধন।
      ৪. স্রষ্টার অস্তিত্ব ও অন্যান্য মৌলিক ব্যাপারে এর সুস্পষ্ট বক্তব্য নেই কার্যত নিরব।
সর্বেশ্বরবাদ:অবাস্তব আন্দাজ অনুমান ভিত্তিক পর্যবেক্ষন ও অনুশীলনের ফলে তৃতীয় যে মতটির সৃষ্টি হচ্ছে তা হচ্ছে সর্বেশ্বরবাদ।
বৈশিষ্ট্য: ১. বিশ্ব প্রকৃতির আলাদা কোন সত্তা নেই। মূলত একটি সত্তাই সমস্ত বস্তুজগতের মাধ্যমে স্বত:স্ফূর্তভাবে প্রকাশমান।
ইসলাম: মানুষ ও বিশ্ব প্রকৃতি সম্পর্কে মৌলিক প্রশ্নসমূহের যে জওয়াব আল্লাহ প্রেরিত নবীগন দিয়েছেন তা আন্তরিকতা সহকারে পূর্ণরুপে গ্রহন করার নামই ইসলাম।
নির্ভুল পথ লাভের সাধারন নিয়ম:
১. পথ অনুসন্ধান:
   = কোন অপরিচিত স্থানে পরিভ্রমন।
  = 
কোন রুপ অভিজ্ঞতা না থাকলে অন্য কারো নিকট হতে জিজ্ঞাসা।
  = পথ নির্দেশ লাভ ও সে স্থানে ভ্রমন।
২. বৈজ্ঞানিক পন্থা: এক্ষেত্রে পূর্ণ অভিজ্ঞতার পূর্ন দাবীদার খোজা।
    = 
দাবীদার বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য কিনা তা যাচাই করা।
    = দাবীদারের নেতৃত্বে পথ চলা।
    = বাস্তব অভিজ্ঞতার দাবী প্রমাণ।
মানুষ ও বিশ্ব সম্পর্কে নবীর মত:
    ১. বিশ্বজাহান সৃষ্টি ও পরিচালনা করেন মহান আল্লাহ।
    ২. মানব সৃষ্টি ও তার অবস্থান।
    ৩.মানুষের পারস্পরিক আচরন ও বস্তুসামগ্রী ব্যবহার নীতি।
  ৪. আল্লাহর বিধান প্রদর্শনের দায়িত্ব রাসূল সা: এর উপর।
    ৫. মানুষের মর্যাদা ও দায়িত্ব।
    ৬. পরকালীন জীবন ও জবাবদিতা।
মানুষের তৎকালীন সাফল্য দুটি বিষয়ের উপর নির্ভরশীল:
     ১. মানুষ নিজের বুদ্ধিবিবেকপ্রতিভার নির্ভুল প্রয়োগের মাধ্যমে আল্লাহ তায়ালাকে প্রকৃত ও একমাত্র ব্যবস্থাপক ও আইন রচয়িতা এবং তার নিকট হতে প্রাপ্ত শিক্ষা ও বিধানকে যথার্থ আল্লাহর বিধান হিসেবে জানতে পারলো কি না?     ২. এ নিগূঢ় সত্য জেনে নেওয়ার পর পথ নির্বাচনের স্বাধীনতা থাকা সত্বেও মানুষ নিজের আন্তরিক ইচ্ছা ও আগ্রহ সহকারে আল্লাহ তায়ালার বাস্তব প্রভূত্ব ও শরীয়তী বিধানের কাছে মাথা নত করলো কিনা?
ইসলামী মতবাদ:
     ১. বৈজ্ঞানিকনির্ভুল ও পরিপূর্ণ জীবন ব্যবস্থা।
     ২. ফিতরাতের বিধান এবং বাস্তব অভিজ্ঞতা উত্তরন।
     ৩. পার্থিব জীবনে এর ফলাফল:
       ক) ব্যক্তিগত জীবনে দায়িত্বশীলতা ও উন্নত নৈতিকতা।
   খ) বৈষম্যহীন ও নিরপরাধ সমাজ ব্যবস্থা।
       গ) ইসলামের সার্বজনীনতা ও সরলতা।
       ঘ) রাষ্ট্রব্যবস্থার বুনিয়াদ মানব প্রভুত্বের উপর নয়আল্লাহর প্রভুত্বের উপর।
       ঙ) সমাজ ও সংস্কৃতির ক্ষেত্রে আত্নপূজার পরিবর্তে আনুগত্য।
    চ) বাস্তব অভিজ্ঞতা ও আহবান।
নবীদের উপস্থাপিত পথে পরিচালনা করতে হবে। সুতরাং নবীদের আনীত পথ তথা ইসলাম সঠিক পথ এবং এটাই একমাত্র অনুসরনীয়।
ইসলাম ও জাহেলিয়াত-সাইয়েদ আবুল আলা মওদূদী (র:) ইসলাম ও জাহেলিয়াত-সাইয়েদ আবুল আলা মওদূদী (র:) Reviewed by Younus B A Noor on 8:35:00 PM Rating: 5
Powered by Blogger.